• মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০২:৫৫ অপরাহ্ন |
শিরোনাম :
নীলফামারীতে প্রত্যাগত রেমিট্যান্স যোদ্ধাদের কর্মসংস্থানে সেমিনার নীলফামারীতে প্রবীণদের স্বাস্থ্য সচেতনতামুলক মুলক আলোচনা সভা অনুষ্ঠিত স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের দাবি: নীলফামারীতে ছাত্রলীগের পদযাত্রা ও ছাত্র সমাবেশ খানসামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে বন্ধ ওটি-আল্ট্রা, সেবাবঞ্চিত রোগীরা এসএসসির ফল ১২ মে শুক্রবার ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়নি, ভুলবশত ফেসবুকে পোস্ট জয়পুরহাটে নুরুন্নবী হত্যা মামলায় বাবা-ছেলেসহ ৫জনের যাবজ্জীবন নীলফামারীতে আন্তর্জাতিক মিডওয়াইফ দিবস পালন ডোমারে দুই চেয়ারম্যান প্রার্থীকে কারণ দর্শানোর নোটিশ নীলফামারী সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী শাহিদ মাহমুদের মনোনয়ন বাতিল

সৈয়দপুরের উদ্যোক্তা রাজিয়া পেলেন উইয়ের এওয়ার্ড

।। খুরশিদ জামান কাকন ।। উইমেন এন্ড ই-কমার্স। সংক্ষেপে উই নামেই সমধিক পরিচিত। এটি বর্তমানে বাংলাদেশের নারী উদ্দ্যোক্তাদের সবচেয়ে বড় অনলাইন প্লাটফর্ম। উইয়ের মাধ্যমে অনুপ্রাণিত হয়ে সারাদেশে প্রায় চার লাখ নারী নিজেকে উদ্দ্যোক্তা হিসেবে গড়ে তুলেছেন। এই নারীদের স্বাবলম্বী করার লক্ষ্যে প্রতিবছর উইমেন অ্যান্ড ই-কমার্স সামিট আয়োজন করা হয়। এরই ধারাবাহিকতায় এবারে গত ১৪ ও ১৫ অক্টোবর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুইদিনব্যাপী উই সামিট-২০২২ অনুষ্ঠিত হয়।
এ সময় উদ্যোক্তা ক্ষেত্রে দ্যুতি ছড়ানোর জন্য ১০ জন নারীকে জয়ী এওয়ার্ড ২০২২ প্রদান করা হয়। এরমধ্যে নীলফামারীর সৈয়দপুর উপজেলার নিয়ামতপুর মুন্সিপাড়ার নারী উদ্দ্যোক্তা রাজিয়া সুলতানা একজন। তিনি পাটপণ্য নিয়ে কাজ করেন। তাকে জয়ী এওয়ার্ড ও এককালীন ৫০ হাজার টাকা অর্থ সহায়তা প্রদান করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এসময় উপস্থিত ছিলেন উইয়ের সভাপতি নাসিমা আক্তার নিশা।
অন্য দশজন নারীর মতো রাজিয়াও ছিলেন একজন সাধারণ গৃহবধূ। স্বামী-সংসার সামলানোই ছিল তার প্রধান কাজ। এর বাইরেও যে কিছু করা যায়, ঘরে বসে কাজ করেই অর্থ উপার্জন করা যায়। এসব নিয়ে তার তেমন ভাবনা ছিল না। তবে ফেসবুকে উইমেন অ্যান্ড ই-কমার্স গ্রুপে যুক্ত হওয়ার পর থেকেই বদলে যেতে শুরু করে দৃশ্যপট।
উই গ্রুপে হাজার হাজার নারীর সাফল্য দেখে রাজিয়া উৎসাহিত হন। অন্যদের দেখে তার নিজের মধ্যেও উদ্যোক্তা হওয়ার তাগিদ জন্মায়। এ সময় তিনি হস্তশিল্পের প্রতি আগ্রহী হয়ে ওঠেন। বেছে নেন পাটজাত পণ্যের উৎপাদন। একে একে পাট দিয়ে বিভিন্ন দ্রব্য তৈরি করা শিখতে শুরু করেন। কখনো ইউটিউব দেখে, কখনো বা অভিজ্ঞদের কাছ থেকে পরামর্শ নিয়ে বিভিন্ন পাটজাত পণ্য তৈরি করার চেষ্টা করেন। পরে যুব উন্নয়ন অধিদপ্তরের প্রশিক্ষণ নিয়ে পাটজাত পণ্য উৎপাদনের কাজ পুরোপুরি আয়ত্ব করে ফেলেন। এরপরই শুরু হয় ক্ষুদ্র ব্যবসায়ী হিসেবে রাজিয়া সুলতানার পথচলা।
২০২০ সালের সেপ্টেম্বরে মাত্র পাঁচ হাজার টাকা পুঁজি নিয়ে রাজিয়া শুরু করেন পাটের পণ্য উৎপাদনের কাজ। এ সময় তিনি বেচাকেনার সুবিধার্থে ‘নান্দনিক ক্রাফট’ নামে ফেসবুকে একটি পেজ খুলেন। নিজের ফেসবুক পেজ ও উইয়ের অফিসিয়াল গ্রুপে পণ্যের প্রচারণা চালাতেন। ধীরে ধীরে এভাবেই রাজিয়ার নান্দনিক ক্রাফট গ্রাহক পর্যায়ে ছড়িয়ে পড়ে।
সময়ের সঙ্গে রাজিয়া জোর দেন নান্দনিক ক্রাফটে।  যুক্ত করতে থাকেন নিত্যনতুন পণ্যসামগ্রী। বৈচিত্র্য আনেন কাজে। বর্তমানে নান্দনিক ক্রাফটের পাটপণ্যের মধ্যে রয়েছে ব্যাগ, পার্স, শোপিস, শিকা, টেবিল ম্যাট, মানিব্যাগ ও দোলনা। ঘরের সৌন্দর্য বর্ধনে আরও আছে পাটের তৈরি রুম ডেকোরেট মিরর, ওয়ালমেট, ড্রিমক্যাচার, ম্যাগাজিন হোল্ডার, ফোন চার্জিং হোল্ডারসহ বিভিন্ন ব্যবহার্য দ্রব্য। এসবের পাশাপাশি রাজিয়ার উল সুতার কারুকাজেরও প্রচুর চাহিদা অনলাইন মার্কেটে।
প্রথম দিকে নান্দনিক ক্রাফটের সব কাজ রাজিয়া এক হাতেই সামলাতেন। তাকে টুকটাক সহযোগিতা করতেন স্বামী মালেকুজ্জামান। ধীরে ধীরে কাজের চাপ বেড়ে যাওয়ায় তিনি বর্তমানে ১০ জন নারীকে নিয়োগ দিয়েছেন। তাদের তিনি নিজ হাতে কাজ শেখাচ্ছেন। সেইসঙ্গে তাদের আয়ের পথও সুগম করেছেন। অল্প পুঁজি দিয়ে শুরু করা রাজিয়ার ব্যবসা এখন পাচ লাখ টাকার উপরে। বর্তমানে তার মাসিক আয় প্রায় ৩৫,০০০ টাকা। স্বামীর উপার্জনের পাশাপাশি রাজিয়ার এই বাড়তি আয় তার পারিবারিক সচ্ছলতা ফিরিয়ে আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।
সৈয়দপুরের নারী উদ্যোক্তা হিসেবে সফল রাজিয়া সুলতানা শুধু অনলাইনে থেমে থাকেননি। ব্যবসার পরিধি বাড়াতে স্বামীর সহযোগিতায় গড়ে তুলেছেন নান্দনিক ক্রাফটের নিজস্ব কারখানা। বর্তমানে তার কারখানায় তৈরি হচ্ছে পাটের তৈরি বৈচিত্র্যময় সব পণ্য। নিত্য দিনই শৌখিনপ্রিয় মানুষের অনেকেই তার শো-রুমে ভিড় জমাচ্ছেন। সরাসরি ক্রয় করছেন দেশীয় সংস্কৃতির সঙ্গে ওতোপ্রোতভাবে যুক্ত থাকা পাটপণ্য।
উইয়ের জয়ী এওয়ার্ড পাওয়ার পর রাজিয়া সুলতানা জানান, ‘নিসন্দেহে এযাবৎকালে এটিই আমার সর্ববৃহৎ অর্জন। দিনটি কখনোই ভুলতে পারবোনা। সারাদেশের ১০ জন নারী উদ্দ্যোক্তা জয়ী এওয়ার্ড পেয়েছেন। এরমধ্যে আমি একজন। এটি আমার জন্য অনেক বড় একটা প্রাপ্তি। আমার উদ্দ্যোক্তা হওয়ার পিছনে উইয়ের অবদান ছিলো সর্বাপেক্ষা বেশি। প্রথম যখন পথচলা শুরু করেছিলাম তখন ভাবিনি এতোদূর আসতে পারবো। আজ এতোদূর আসতে পেরেছি উইয়ের কল্যাণে।’
নান্দনিক ক্রাফট নিয়ে রাজিয়া সুলতানা জানান, ‘বর্তমানে দেশের গণ্ডি পেরিয়ে আমাদের উৎপাদিত পাটপণ্য দুবাই, কানাডা, অস্ট্রেলিয়া, কাতার ও সৌদিআরব সহ বিভিন্ন দেশে রপ্তানি হচ্ছে। বিদেশের বাজারেও দেশীয় পাটপণ্যের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। এটিও সম্ভব হয়েছে উই গ্রুপের কল্যাণে। ব্যবসার সূচনালগ্ন থেকে এখন পর্যন্ত যত অর্ডার পেয়েছি, তার বেশিরভাগই উই থেকে। গ্রুপে প্রতিদিনই আমার পাটপণ্যের ছবিসহ বর্ণনা দিয়ে পোস্ট করি। এ কারণে গ্রুপে যেমন পরিচিতি পেয়েছি, সেইসঙ্গে ব্যবসাটাকেও বড় করতে পারছি।’


আপনার মতামত লিখুন :

Comments are closed.

আর্কাইভ